প্রকাশিত হয়েছেঃ জুন ৩০, ২০২৪ সময়ঃ ৬:২২ অপরাহ্ণ

আসাদুজ্জামান ভালুকা (ময়মনসিংহ)।।
ময়মনসিংহের ভালুকায় এইচএসএসি বাংলা প্রথমপত্র পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে ১০ শিক্ষার্থী ও সহযোগিতা করার অভিযোগে এক প্রভাষককে বহিস্কার করেছেন দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্টেট ও উপজেলা নির্বাহী অফিসার আলীনুর খান। ঘটনাটি ঘটেছে রোববার (৩০ জুন) সকাল সোয়া ১০টায় সায়েরা সাফায়েত স্কুল অ্যান্ড কলেজ এইচএসসি পরীক্ষা কেন্দ্রে।
জানা যায়, ঘটনার সময় ভালুকা সদর থেকে ৭ কিলোমিটার দূরে উপজেলার মাহমুদপুর এলাকায় অবস্থিত সায়েরা সাফায়েত স্কুল অ্যান্ড কলেজ এইচএসএসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শণ করতে যান উপজেলা নির্বাহী অফিসার আলীনূর খান অফিসার। এ সময় তিনি দেখতে পান, একটি কক্ষের পরীক্ষার্থীরা একই সেটে এমসিকিউও পরীক্ষা দিচ্ছেন। এ ঘটনায় তিনি মর্নিংসান মডেল কলেজের ১০শিক্ষার্থী এবং পরীক্ষার্থীদেরকে অসদুপায় অবলম্বনে সহযোগিতা করার অভিযোগে সায়েরা সাফায়েত স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক (ব্যবসায় শিক্ষা) সাদিকুর রহমানকে বহিস্কার করেন।
ভালুকা উপজেলা নির্বাহী অফিসার আলী নুরখান জানান, আমি ওই কেন্দ্রে গিয়ে যে ধরনের চিত্র দেখলাম মনে হয়, এ ঘটনার সাথে কেন্দ্রের অন্যান্যরাও জড়িত।
ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধিনে ভালুকা উপজেলায় এ বছর মোট ৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এইচএসসি কেন্দ্র-৬টি ও ভেন্যু ১টি। আলিম পরীক্ষা কেন্দ্র ১টি, কারিগরি-১ টি। এ সব পরীক্ষায়  এইচএসসিতে ৩৭৪৬ জন, আলিমে ১৪৯ জন ও কারিগরিতে ২৩৭ জন পরীক্ষর্থী অংশগ্রহন করেছেন।
প্রসঙ্গ, ভালুকা সদরের মেজরভিটা এলাকায় অবস্থিত মনিংসান মডেল কলেজ। ওই কলেজের অধ্যক্ষের আশ^াস পড়াশোনা করতে হবেনা। শুধু টাকা দিয়ে রেজিস্ট্রেশন ও ফরম ফিলাপ করলেই হবে। বাদবাকি দায় দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠানের এবং এতে মিলবে পাশের নিশ্চয়তা ও জিপিএ-৫। এ আশ^াসে পরীক্ষার্থীদের কাছ থেকে মোট অঙ্কের টাকা হাতিয়ে নিয়ে গত বছর বোর্ডের ছাড়পত্র ছাড়াই (বিটিসি) ৮১৬জন শিক্ষার্থীকে পরীক্ষা দেওয়ানোর পর ৪৪৩ জন পরীক্ষার্থী অনুত্তীর্ণ হয়। পরীক্ষার ফলাফল খারাপ হওয়ায় শিক্ষার্থীরা কলেজ ঘেরাও করে এবং আন্দোলন করে। মনিংসান মডেল কলেজ পাস করিয়ে দেয়ার কলেজ হিসাবে উপজেলা জুড়ে বেশ পরিচিতি রয়েছে। গত বছর শহীদ নাজিম উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে শিক্ষার্থীদেরকে পরীক্ষা দেওয়ানো হয়। গত বছর ওই কেন্দ্রেও মনিংসান মডেল কলেজের অনেক পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়। পাশের জন্য এ বছর কেন্দ্র পরিবর্তন করে সাহেরা সাফায়েত স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র থেকে শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ানো হচ্ছে। ###

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com