প্রকাশিত হয়েছেঃ আগস্ট ২৮, ২০২৪ সময়ঃ ৭:১৮ অপরাহ্ণ

আসাদুজ্জামান ভালুকা (ময়মনসিংহ)।।
ময়মনসিংহের ভালুকায় নাফকো ফার্মা লিমিটেড নামে একটি ঔষধ কারখানার শ্রমিকরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। বুধবার (২৮ আগস্ট) উপজেলার বান্দিয়া গ্রামে অবস্থিত ওই ফ্যাক্টরীর শ্রমিকরা বিভিন্ন দাবিতে সকাল থেকে বিকেল পর্যন্ত থেমে থেমে কারখানা গেইটের সামনে ও ভেতওে বিক্ষোভ মিছিলটি করেন। খবর পেয়ে পুলিশসহ প্রশাসনের লোকজন ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
আন্দোলনরত শ্রমিকরা জানান, নাফকো ফার্মা কারখানায় তারা প্রায় ৭০০ নারী পুরুষ শ্রমিক কর্মরত আছেন। তারা দীর্ঘদিন ধরে ১২ টি দাবি করে আসছিলেন। দাবিগুলো হলো- ক্যাজুয়ালদের সর্বনিম্ন বেতন ১৫ হাজার টাকা, ওভার টাইম প্রতি ঘন্টা ৭০ টাকা করতে হবে এবং তা মূল বেতনের সাথে দিতে হবে, আন্দোলনকারী কোন শ্রমিককে চাকুরীচ্যুত না করা, যোগদানের ৬ মাসের মধ্যে চাকুরী স্থায়ী করা, প্রতি দুই বছর পর পর পদন্নোতি প্রদান, সকল প্রকার সরকারী ছুটি এবং ঈদের ছুটি এক সপ্তাহ করা, ছুটির দিনে কাজ করলে দ্বিগুন হাজিরা করা, উৎসব ভাতা মূল বেতনের অর্ধেক করা, ক্যান্টিনের পরিবেশ ও খাবারের মান উন্নয়ন করা, নাইট বিল ২০০ টাকা করা, ডিউটি চলাকালীন সময়ে কোন শ্রমিক আহত হলে চিকিৎসা ব্যয় কোম্পানির বহন করা, মাসিক এসপি ছুটি দুই দিন করা, মহিলাদের মাতৃত্বকালীন সময়ে স্ব-বেতনে ৬ মাস ছুটি ও সকল কর্মচারীদের মোবাইল ফোন পাস দেয়া।
শ্রমিকরা আরো জানান, এই কারখানায় চাকরীতে যোগদান করার সময় প্রথম ৬ হাজার টাকা ধরা হয় এবং তা প্রতিবছর কিছু কিছু বৃদ্ধি করা হয়। তাছাড়া ঈদবোনাস ৮০০ থেকে এক হাজার ২০০ টাকা দেয়া হয়। শ্রমিকদের কাজের সময় সকাল ৮ টা থেকে বাধ্যতামূলক ১০ টা পর্যন্ত করতে হয় এবং নাইট ডিউটি রাত ৮ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত করতে হয়। এ সব বিষয়ে সরকারী নিয়মে করার দাবি জানানো হয়। তারা আরো জানান, গতকাল বুধবার আন্দোলনের সময় বহিরাগত কিছু লোক কাঠের লাঠিসোঠা নিয়ে তাদের উপর হামলা করার চেষ্টা করে। এসময় হামলাকারীরা তাদের প্যানা টেনে হেছড়ে নিয়ে যায়।
এ ব্যাপারে একাধিকবার চেষ্টা করেও মিল কর্তৃপক্ষের সাথে কথা বলতে না পারায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।
ময়মনসিংহ শিল্পজোন ৫ এর পুলিশ সুপার (এসপি) মিজানুর রহমান জানান, নাফকো ফার্মা লিমিটেড নামে ঔষধ কারখানায় শ্রমিকরা কিছু দাবির বিষয়ে কারখানার ভেতর অবস্থান কর্মসূচি পালন করছিলো। দাবির বিষয়ে কোম্পানী কর্তৃপক্ষ ও শ্রমিকদের সাথে আলোচনা করছেন। পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com