প্রকাশিত হয়েছেঃ আগস্ট ২৭, ২০২৪ সময়ঃ ৫:৪৫ অপরাহ্ণ

আসাদুজ্জামান ভালুকা (ময়মনসিংহ)।।
ময়মনসিংহের ভালুকায় এসএমসি ওরস্যালাইন নামে একটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। মঙ্গলবার (২৪ আগস্ট) সকালে উপজেলার সীমান্তবর্তী জামিরদিয়া এলাকায় অবস্থিত ওই ফ্যাক্টরীর শ্রমিকরা বিভিন্ন দাবিতে কারখানা গেইটের সামনে বিক্ষোভ মিছিলটি করেন। এ সময় বহিরাগত কিছু লোক লাঠিসোঠা নিয়ে শ্রমিকদের উপর হামলা চালায় এবং এতে ২১ জন আহত হয়েছেন বলে শ্রমিকদের দাবি। খবর পেয়ে পুলিশসহ প্রশাসনের লোকজন ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
আন্দোলনরত শ্রমিকরা জানান, এসএমসি ওরস্যালাইন কারখানায় তারা প্রায় ৭০০ শ্রমিক কর্মরত আছেন। তারা দীর্ঘদিন ধরে ৯ টি দাবি করে আসছিলেন। দাবিগুলো হলো- চাকুরী স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি সর্বনিন্ম ১৭ হাজার ৫০০ টাকা, আন্দোলনকারীদের চাকুরীচ্যুত না করা, শ্রমিক ইউনিয়ন গঠন করতে হবে, নাইট এলাউন্স চালু, কমপক্ষে দুইবেলা খাবার প্রদান, বেতনের সমপরিমাণ দুই ঈদের বোনাস প্রদান, বাৎসরিক সর্বনিন্ম ২০% বেতন বৃদ্ধিকরন, অফিস চালাকালীন কোনো শ্রমিক অসুস্থ বা আঘাতপ্রাপ্ত হলে চিকিৎসার দায়বার কোম্পানির বহন ও সকল কর্মচারীদের মোবাইল এবং মোটরসাইকেল ভিতরে প্রবেশের অনুমোদন। এসব দাবির বিষয়ে দীর্ঘদিন ধরে আস্বাস দিয়ে আসলেও তা মেনে না নেয়ায় তাদের এই আন্দোলন। শ্রমিকরা আরো জানান, কোম্পানীর পক্ষে কিছু বহিরাগত লোক তাদের দাবির বিষয়ে কথা বললেই বিভিন্ন ধরণের হুমকী দিয়ে থাকে। গতকাল মঙ্গলবার আন্দোলনের সময় ৪০-৫০ জন বহিরাগত লোক কাঠের লাঠিসোঠা নিয়ে তাদের উপর হামলা চালায়। এতে তাদের প্রায় ২১ জন শ্রমিক আহত হয়েছেন। আহতদের ভালুকা সরকারী হাসপাতালসহ বিভিন্ন স্থানে চিকিৎসা দেয়া হয়েছে।
এ ব্যাপারে অভিযুক্ত আবুল কালাম নামে কোম্পানীর পক্ষের স্থানীয় এক ব্যক্তি শ্রমিকদের উপর হামলার বিষয়টি অস্বীকার করে জানান, তিনি ঘটনার সময় এলাকায় ছিলেন না।
ময়মনসিংহ শিল্পজোন ৫ এর পুলিশ সুপার (এসপি) মিজানুর রহমান জানান, এসএমসি ওরস্যালাইন কারখানার শ্রমিকদের মাঝে কিছু দাবির বিষয়ে অসন্তোষ দেখা দিয়েছিলো। পরে শ্রমিক প্রতিনিধিদের নিয়ে নির্বাহী অফিসারের কার্যালয়ে আলোচনা হয়েছে। কিছু দাবি কোম্পানী কর্তৃপক্ষ ইতোমধ্যেই মেনেও নিয়েছেন। অন্যান্য যৌক্তিক দাবিগুলো কিছুদিনের মধ্যেই মেনে নিবেন বলে কোম্পানীর পক্ষ থেকে শ্রমিকদের আশ্বস্থ্য করা হয়েছে।
ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা আলীনুর খান জানান, শ্রমিকদের নিয়ে বসছিলেন, তাদের দাবি অনুযায়ী কোম্পানী কর্তৃপক্ষ ১০ ভাগ মহার্ঘভাতা দিবেন এখান। তাছাড়া অন্যান্য যৌক্তিক দাবিগুলো আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে কোম্পানীর পক্ষ থেকে তাকে জানাবেন বলে কথা হয়েছে।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com