প্রকাশিত হয়েছেঃ জানুয়ারি ১৩, ২০২৪ সময়ঃ ৬:২১ অপরাহ্ণ

আসাদুজ্জামান ভালুকা (ময়মনসিংহ)।।
ময়মনসিংহের ভালুকায় কালার মাষ্টার (এসকিউ গ্রæপ) নামের একটি কারখানায় কর্মরত অবস্থায় হঠাৎ ৩২ জন শ্রমিক অসুস্থ্য হয়ে পরেন। তাদেরকে পাশের শ্রীপুরের মাওনা আল হেরা ও ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাছাড়া গত শুক্রবার (১২ জানুয়ারী) দুপুরে রিফাত হাসান (৩০) ও বুধবার দুপুরে নারগিস আক্তার (৪৫) নামে দুই শ্রমিক মারা যান।
শিল্প পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, উপজেলার মাস্টারবাড়ি এলাকায় অবস্থিত কালার মাস্টার (এসকিউ গ্রæপ) কারখানাতে চার হাজারের অধিক শ্রমিক কর্মরত রয়েছেন। তাদের অধিকাংশই নারী শ্রমিক। গত শুক্রবার সকালে কর্মরত অবস্থায় রিফাত হাসান নামে এক শ্রমিক অসুস্থ্য হয়ে পড়ে। পরে তাকে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। শনিবার কর্মরত থাকা অবস্থায় বেশ কয়েকজন শ্রমিকের হঠাৎ স্বাসকষ্ট দেখা দেয়। কারখানার লোকজন খোঁজ পেয়ে তাৎক্ষনিক ভাবে ৩২ জন শ্রমিককে শ্রীপুরের মাওনা আল হেরা হাসপাতালে ভর্তি করেন। পরে উন্নত চিকিৎসার জন্য কর্তব্যরত ডাক্তার ৮ জনকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। এর আগে গত বুধবার নারগিস আক্তার নামে অপর এক নারী শ্রমিক শ্রীপুরের মাওনা আল হেরা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে হাসপাতালের অ্যাম্বুলেন্সে ওই রোগীকে শ্রীপুরের অন্য একটি হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।
নাম প্রকাশ না করার সর্তে উপস্থিত একাধিক শ্রমিক জানান, তারা দীর্ঘদিন ধরে এই কারখানায় কাজ করছেন। এমন ঘটনা তারা কখনো দেখেনি। কাজ করার সময় শনিবার সকালে হঠাৎ করে বেশ কয়েকজনকে মাথা ঘুরে মেঝেতে পড়ে যেতে দেখেছেন। তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। এর আগে তারা দু’জনের মারা যাওয়ার কথা শুনেছেন।
এসকিউ কারখানার জেনারেল ম্যানেজার (জিএম) শাহরিয়ার জানান, গত শুক্রবার একজন অসুস্থ্য হয়ে পড়লে তাকে হাসপাতালে নেয়ার পথে মারা যায়। এর আগেও একজন মারা গেছে। তাছাড়া শনিবার বেশ কয়েকজন অসুস্থ্য হয়ে পড়লে তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় কারখানাটি দুদিনের ছুটি ঘোষণা করা হয়েছে।
শ্রীপুরের আল হেলা হাসপাতালের ম্যানেজার মুসা খলিলুল্লাহ জানান, বুধবার দুপুরে এসকিউ কারখানার অসুস্থ্য শ্রমিক নারগিস আক্তারকে তাদের আল হেরা হাসপাতালে নিয়ে আসা হয়। পরে হাসপাতালের অ্যাম্বুলেন্সে করে ওই রোগীকে শ্রীপুরের অন্য একটি হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান বলে তিনি শুনেছেন।
ভালুকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া আক্তার জানান, কারখানায় শ্রমিক মারা যাওয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শণ করেছেন। তখন কারখানার মানব সম্পদ বিভাগের (এইচআর) প্রধান তাকে জানিয়েছেন, গত রাতে (১২ জানুয়ারী শুক্রবার) রিফাত হাসান নামে একজন শ্রমিক অসুস্থ্য হয়ে মারা গেছেন। আজকে (১২ জানুয়ারী শনিবার) ৩২ জন শ্রমিক অসুস্থ হয়েছেন, তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে বলে কারখানা কর্তৃপক্ষ জানিয়েছেন।
ময়মনসিংহ শিল্পপুলিশ-৫ এর পুলিশ সুপার (এসপি) মো: মিজানুর রহমান জানান, সকালে এসকিউ গ্রæপের কালার মাষ্টার কারখানায় শ্রমকি অসুস্থ্য হওয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শণ করেন। ওই ঘটনায় শিল্পপুলিশের উদ্যোগে এএসপি জাহাঙ্গীর আলমকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com