প্রকাশিত হয়েছেঃ জুন ২৩, ২০২৪ সময়ঃ ৬:৩১ অপরাহ্ণ

মোঃ জাকির হোসেন, ময়মনসিংহ জেলা প্রতিনিধি।।
ময়মনসিংহ জেলা সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে ময়মনসিংহে বাস্তবায়িত সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বয়স্ক ভাতা প্রদান করা হয়। জেলা সমাজসেবা অধিদপ্তরের সূত্রে জানা যায় ২০২৩-২৪ অর্থবছরে ২ লক্ষ ৪৮ হাজার ৩৪০ জনকে বয়স্ক ভাতা প্রদান করা হয়েছে। এ অর্থবছরে বরাদ্ধের পরিমাণ ছিল প্রায় ১৭৫ কোটি ৫৬ লক্ষ ৪৮ হাজার টাকা। জনপ্রতি মাসিক ৬০০ টাকা হারে এ ভাতা প্রদান করা হয়।

বর্তমানে বয়স্ক ভাতা কার্যক্রমে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং সর্বমহলে গ্রহণযোগ্য করে তোলার জন্য সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ২০১৩ সালে প্রণীত বাস্তবায়ন নীতিমালা সংশোধন করে যুগোপযোগীকরণ করা হয়। অধিক সংখ্যক মহিলাকে ভাতা কার্যক্রমের আওতায় অন্তর্ভুক্তির লক্ষ্যে মহিলাদের বয়স ৬৫ বছর থেকে কমিয়ে ৬২ বছর নির্ধারণ করা হয়েছে। উপকারভোগী নির্বাচনে স্থানীয়  সংসদ সদস্যসহ অন্যান্য জনপ্রতিনিধিদের সম্পৃক্তকরণ এবং ডাটাবেজ প্রণয়ন করা হয়েছে।

২০১৭-১৮ অর্থবছর থেকে বয়স্ক ভাতা কর্মসূচির আংশিক এজেন্ট ব্যাংকিং এর মাধ্যমে পরিচালিত হয়েছে। বর্তমানে সকল উপকারভোগীকে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডার এবং এজেন্ট ব্যাংকিং এর মাধ্যমে (government to person) পদ্ধতিতে ভাতা প্রদান করা হচ্ছে।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com