প্রকাশিত হয়েছেঃ ফেব্রুয়ারি ১০, ২০২৪ সময়ঃ ২:৩৩ অপরাহ্ণ

আসাদুজ্জামান ভালুকা (ময়মনসিংহ)।।
ময়মনসিংহের ভালুকায় সরকার নির্ধারিত বেতনসহ বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ করেন বিক্ষোব্দ শ্রমিকরা। শনিবার (১০ ফেব্রুয়ারী) সকালে উপজেলার জামিরদিয়া এলাকায় অবস্থিত রিদিশা স্পিনিং এন্ড ডায়িং কারখানার শ্রমিকরা প্রায় চারঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখেন। এ সময় মহাসড়কের দুই পাশে কয়েক কিলোমিটার জুড়ে যানযটের সৃষ্টি হয়। খবর পেয়ে প্রশাসনিক কর্মকর্তাসহ শিল্প ও থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
শ্রমিক, শিল্প ও থানা পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার অবস্থিত জামিরদিয়া এলাকায় অবস্থিত রিদিশা স্পিনিং এন্ড ডায়িং কারখানাটিতে দিুই শিফটে এক হাজার ৬০০ নারী পুরুষ শ্রমিক কাজ করেন। তবে সরকার নির্ধারিত বেতন কোন শ্রমিককেই দেয়া হচ্ছেনা। এ বিষয়ে তারা কয়েকদফায় কারখানা কর্তৃপক্ষের কাছে দাবি করে আসছেন। কিন্তু তাদের দাবির বিষয়টি আমলে না নেয়ায় বেশ কয়েকদিন ধরে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। শনিবার সকালে এরই দাবিতে শ্রমিকরা কারখানার ভেতর বিক্ষেঅভ করেন। পরে তারা মূলফটকের বাইরে চলে আসেন এবং এক পর্যায়ে বাঁশের বেড়া দিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন।
শ্রমিকরা জানান, রিদিশা কারখানার স্পিনিং এন্ড ডায়িং সেকশনে তারা এক হাজার ৬০০ শ্রমিক কর্মরত আছেন। কারখানা কর্তৃপক্ষ শুধু সরকার নির্ধারিত বেতন দিতেই গরিমশি করছেন না, বরং সব সময়ই বৈষম্যমূলক ভাবে একেকজনকে একেক ধরণের বেতন দিয়ে আসছেন। তাছাড়া তাদের দুই বছরের ছুটির টাকাও বকেয়া রয়েছে।  এমনকি অসুস্থ্যতাজনিত কারণে বা বিভিন্ন সমস্যার কারণেও ছুটি দেয়া হয়না। এসব বিষয়ে বার বার দাবি করা সত্বেও কারখানা কর্তৃপক্ষ কোন প্রদক্ষেপ না নেয়ায় তারা মহাসড়কে নামেন এবং প্রায় চারঘন্টা অবরোধ করে রাখেন। এসময় শ্রমিকরা অভিযোগ করে বলেন, মহাসড়কে অবস্থানের সময় অতর্কিতভাবে পুলিশের ধাওয়া ও কারখানার ভাড়াটিয়া লাঠিয়াল বাহিনীর লাঠিপেটানোর কারণে তারা ছত্রভঙ্গ হয়ে মিল গেইটে এসে অবস্থান করেন। অবরোধের কারণে মহাসড়কের দুই পাশে কয়েক কিলোমিটার জুড়ে যানযটের সৃষ্টি হয়। এতে মহাসড়কে চলাচলরত দূরপাল্লার বিভিন্ন যানবাহনের যাত্রীরা চরম দুর্ভোগের শিকার হন।
কারখানার অ্যাডমিন ম্যানেজার মো: আব্দুর রাজ্জাক জানান, তাদের টেক্সটাইল মিলে দুই শিফটে মোট শ্রমিক সংখ্যা রয়েছেন এক হাজার ৬০০। সরকার নির্ধারিত বেতনের বিষয়টি গার্মেন্টর জন্য গেজেট প্রকাশ হয়েছে। টেক্সটাইল বা স্পিনিং মিলের বিষয়ে এখনো গ্যাজেট প্রকাশ হয়নি। প্রকাশ হলেই তারা তা বাস্তবায়ন করবেন।
শিল্প পুলিশ-৫ ময়মনসিংহ জুনের পুলিশ সুপার মিজানুর রহমান মহাসড়ক অবরোধের ঘটনাটি স্বীকার করে বলেন, কারখানা কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে, তারা সরকারের বেতন কাঠামো অনুযায়ী বেতন বৃদ্ধি করবেন বলে আশ^স্থ্য করেছেন। সরকারের ঘোষণার পরও বেতন বৃদ্ধি না করা না হলে পরবর্তীতে তারা প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নিবেন।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com