প্রকাশিত হয়েছেঃ মে ২৭, ২০২৩ সময়ঃ ৮:৫৪ অপরাহ্ণ

মোঃ জাকির হোসেন, ময়মনসিংহ জেলা প্রতিনিধি।।

ময়মনসিংহের তারাকান্দায় একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক মরহুম এম শামছুল হক এমিপ’র মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে।

শনিবার (২৭ মে) একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক সাবেক এমপি মরহুম এম শামছুল হকের ১৮ তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে তারাকান্দা বঙ্গবন্ধু সরকারের ডিগ্রী কলেজ জামে মসজিদ সংলগ্ন মরহুমের কবরে দোয়া ও মরহুমের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি।

এ সময় তারাকান্দা উপজেলা আওয়ামীলীগেের সভাপতি বাবু প্রদীপ কুমার চক্রবর্তী,সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম নয়ন,যুবলীগের আহ্বায়ক মোঃ আব্দুল মান্নান, যুগ্ম আহব্বায়ক মোঃ বিপ্লব হোসেন চৌধুরী, স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আসাদুজ্জামান চৌধুরী জুয়েল ও বানিহালা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শরাফ উদ্দিন। এছাড়াও আওয়ামীলীগ,যুবলীগ,ছাত্রলীগ ও অঙ্গ- সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক মরহুম এম শামছুল হক
ফুলপুর-তারাকান্দার সিংহপুরুষ ময়মনসিংহ বাসীর গর্ব পাঁচ বার বিপুল ভোটে নির্বাচিত সংসদ সদস্য।  ফুলপুর তারাকান্দার চির স্বরণীয় মুখ বাংলার সূর্য সন্তান ভাষা  সৈনিক মরহুম শামসুল হক সাহেব (১৯৩০ সালের ২৯শে জানুয়ারি) ময়মনসিংহের তারাকান্দা উপজেলার কামারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন । ১৯৪৬ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনের অংশ গ্রহণ করেন।
পরবর্তীতে ৫২ সালের ভাষা আন্দোলনের অংশ হিসেবে ময়মনসিংহ শহরে বিশাল মিছিল নিয়ে বের হওয়ায় তৎকালীন পাকিস্তান সরকারের হাতে গ্রেপ্তার হন এবং কারাবরণ করেন। কেন্দ্রীয় ছাত্র-সংগ্রাম পরিষদের আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন স্কুল-কলেজে মিছিল-মিটিং, পথসভা, পোস্টারিং, লিফলেট বিতরণসহ নানামুখী আন্দোলনের তিনি নেতৃত্ব দেন।

১৯৭৩ সালে জাতীয় নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৫ সালের (১৫ইআগস্ট) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্বরোচিত হত্যাকান্ডের পর বাংলাদেশ আওয়ামীলীগ তথা ময়মনসিংহের জেলা আওয়ামী লীগকে সুসংগঠিত করতে গুরুত্বপূর্ন অবদান রাখেন। তিনি ১৯৭০, ১৯৭৩, ১৯৮৬, ১৯৯১ ও ১৯৯৬ সালে সংসদ সদস্য এবং ১৯৮৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে ফুলপুর উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৯৬ সালে পাট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ ও ময়মনসিংহ জেলা শ্রমিকলীগের সভাপতির দায়িত্ব সফলতার সাথে পালন করেন। তিনি বিভিন্ন স্কুল-কলেজ-মাদ্রাসা সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠনের সংগঠকের গুরুত্বপূর্ণ পদে থেকে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। মোঃ শামসুল হক ২৭ মে ২০০৫ সালে মৃত্যুবরণ করেন।

এই মানবিক নেতা ময়মনসিংহের ফুলপুর তারাকান্দা উপজেলার সকল উন্নয়নমূলক কাজের জন্য সকলের কাছে সমান জনপ্রিয়, শিক্ষা বিস্তারে তিনি অসংখ্য স্কুল, কলেজ, মাদরাসা প্রতিষ্ঠা করে গেছেন, তার নামে ময়মনসিংহ নগরীর টাউন হলে “ভাষাসৈনিক শামছুল হক চত্ত্বর” সহ রয়েছে স্কুল, কলেজ, মাদ্রাসা, পাঠাগার সহ বিভিন্ন ক্রীড়া সংস্থা ও অসংখ্য সামাজিক সংগঠন।

বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষা সৈনিকের পুর্নমূল্যায়ন করে দক্ষ পার্লামেন্টারিয়ান জনপ্রিয় নেতা এম. শামসুল হককে ২০২১ সালের অমর একুশে পদকে (মরনোত্তর) ভূষিত করেছেন।

ভাষা সৈনিক মরহুম এম. শামসুল হকের সন্তান শরীফ আহমেদ এমপি বর্তমানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এর প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com