প্রকাশিত হয়েছেঃ মার্চ ২৪, ২০২২ সময়ঃ ৫:২৭ অপরাহ্ণ

এম এস মনির চট্টগ্রাম বিভাগীয় ব‍্যুরো প্রধান।।

বার বার নিলামে তুলেও বিক্রি করতে না পারা ১৮৮ কনটেইনারের প্রায় ৪ হাজার টন আমদানি পণ্য ধ্বংসের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউস। ধ্বংসযোগ্য পণ্যগুলোর মধ্যে রয়েছে পেঁয়াজ, মাছ, আপেল, মাল্টা, মাছের খাবার, শস্য বীজ, লিকুইড ড্রিংকস, ম্যান্ডারিনসহ বিভিন্ন ধরণের পণ্য। আগামী ৪ এপ্রিল থেকে এ কার্যক্রম শুরু হবে। শেষ হবে পরবর্তী ১০ দিনের মধ্যে। নগরের হালিশহর এলাকার বেটার্মিনাল এলাকায় বেড়িবাঁধের পাশে মাটির নিচে পণ্যগুলো চাপা দেওয়ার কথা রয়েছে।
চট্টগ্রাম কাস্টমস হাউস সূত্রে জানা গেছে, বার বার নিলামে তুলেও বন্দরে অবিক্রিত অবস্থায় পড়ে থাকা ১৮৮ কনটেইনার পণ্য ধ্বংস করা হবে। এসব কনটেইনারে ৪ হাজার টনের বেশি পণ্য রয়েছে। নগরের হালিশহর এলাকার বেটার্মিনাল এলাকায় বেড়িবাঁধের পাশে মাটির নিচে পণ্যগুলো চাপা দেয়া হবে। কনটেইনারে থাকা অধিকাংশ পণ্য নষ্ট হয়ে গেছে যা বন্দরের অভ্যন্তরের পরিবেশ নষ্ট করছে। পেঁয়াজ, মাছ, আপেল, মাল্টা, মাছের খাবার, শস্য বীজ, লিকুইড ড্রিংকস, ম্যান্ডারিনসহ বিভিন্ন ধরণের পণ্য রয়েছে।

চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার (নিলাম শাখা) আলী রেজা হায়দার  বলেন, আমরা প্রথমদিকে ২৮ মার্চ পণ্যগুলো ধ্বংসের সিদ্ধান্ত নিয়েছিলাম। পরে আমরা সিদ্ধান্ত পরিবর্তন করে ৪ মার্চ পণ্য ধ্বংসের সময় নির্ধারণ করি। আমরা প্রতিদিন ৩০টি করে কনটেইনার পণ্য ধ্বংস করব। এক্ষেত্রে আমাদের এক সপ্তাহের মধ্যে সম্পূর্ণভাবে পণ্য ধ্বংস হয়ে যাবার কথা থাকলেও আমরা সবমিলিয়ে ১০দিনের লক্ষ্যমাত্রা ঠিক করেছি।

এর আগে গত বছরের মার্চ মাসে ২৯৮ কনটেইনারে থাকা ৬ হাজার মেট্রিকটন পণ্য ধ্বংস করেছিল কাস্টমস। সে সঙ্গে গতবছরের ডিসেম্বরে সুনামগঞ্জের লাফার্জ হোলসিম কারখানায় নিয়ে জিওসাইকেল পদ্ধতিতে প্রায় ৯ হাজার কেজি রাসায়নিক পণ্য ধ্বংস করে কাস্টমস কর্তৃপক্ষ। বর্তমানে নতুন করে ধ্বংসযোগ্য রাসায়নিক পণ্য বন্দরে নেই বলে জানিয়েছে কাস্টমস।

উল্লেখ্য, আমদানি পণ্য ৩০ দিনের মধ্যে খালাস না করলে আমদানিকারককে নোটিশ দেয় কাস্টমস। নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে পণ্য খালাসের ব্যবস্থা না করলে ওই পণ্য বিক্রির জন্য নিলামে তোলা হয়। বার বার নিলামে তুলে বিক্রি না হলে অথবা পচে বিক্রয় অযোগ্য হয়ে পড়লে তা ধ্বংসের সিদ্ধান্ত নেয় কাস্টমস কর্তৃপক্ষ।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com