প্রকাশিত হয়েছেঃ আগস্ট ৩, ২০২৩ সময়ঃ ৩:৪৪ অপরাহ্ণ

মোঃ জাকির হোসেন, ময়মনসিংহ জেলা প্রতিনিধি।।

কৃষি বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ৫ আগস্ট (শনিবার) সকাল ১১:৩০ মিনিটে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ বছর ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৩৫৪৮ টি। আবেদনের প্রেক্ষিতে পরীক্ষা দেয়ার সুযোগ পাচ্ছে মোট ৮১২১৯জন শিক্ষার্থী। যা প্রতি আসনের বিপরীতে দাড়ায় ২৩জন।

এবার ৩টি উপ-কেন্দ্রসহ মোট ১১টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যাল কেন্দ্র ভর্তি পরীক্ষা কমিটি ২০২২-২৩ এর আহবায়ক ও মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আবুল মনসুর।

বাকৃবির শিক্ষাবিষয়ক শাখার এডিশনাল রেজিস্ট্রার মোঃ সারোয়ার জাহান জানান, যারা ২০১৮/২০১৯/২০২০ সালে এসএসসি/সমমান ও ২০২১/২০২২ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সহ উত্তীর্ণ হয়েছে এবং এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত নূন্যতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট নূন্যতম জিপিএ ৮.৫০ পেয়েছে শুধুমাত্র তাদের মধ্যে থেকে আবেদনের প্রেক্ষিতে  পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে।
গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১২৬২০জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৭০০০জন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৭৫০০জন, চট্রগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ২০০০জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৪২০০জন, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ২০০০ জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৪০০০জন, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৪১১জন, ঢাকা বিশ্ববিদ্যালয় উপ-কেন্দ্রে ২৬৮১৭জন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপ-কেন্দ্রে ১০০৪২জন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপ-কেন্দ্রে ৪৬২৯জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com