প্রকাশিত হয়েছেঃ অক্টোবর ৫, ২০২৪ সময়ঃ ১১:৪৫ পূর্বাহ্ণ

মোঃ জাকির হোসেন, ময়মনসিংহ জেলা প্রতিনিধি।।

ময়মনসিংহে গত ২৪ ঘন্টায় ভারী বর্ষন ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জেলার সীমান্তবর্তী ধোবাউড়া ও হালুয়াঘাট উপজেলার বিভিন্ন এলাকায় বন্যার সৃষ্টি হয়েছে। এতে পানিবন্দী হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ।

ধোবাউড়া উপজেলার কয়েকটি ইউনিয়নের অন্তত ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। ধোবাউড়া উপজেলার দক্ষিণ মাঝপাড়া, গামারীতলা, ঘোষণাও, পোড়াকান্দুলিয়া, রণসিংহপুর, পঞ্চসন্দপুর বেশি পানি বন্ধ। রণসিংহপুর ও পঞ্চসন্দপুর নেতাই নদীর বাধ ভেঙ্গে বন্যা সৃষ্টি হয়েছে। ধোবাউড়া উপজেলায় তলিয়ে গেছে আমন ধানের জমি ভেসে গেছে অনেক মাছের ঘের।

ধোবাউড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা নিশাত শারমিন বলেছেন, উপজেলার দক্ষিণ মাইজপাড়া ও ঘোষগাঁওসহ কয়েকটি গ্রাম তলিয়ে গেছে। পুরো তথ্য এখনো পাইনি। নেতাই নদীর বাঁধ কিছু কিছু পয়েন্টে ভেঙে গেছে। এক থেকে দেড় হাজার লোক পানিবন্দি আছে। প্রায় ৩০০ বাড়ি পানিতে তলিয়ে গেছে। আমরা প্রাথমিকভাবে সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে বলেছি জান-মালের নিরাপত্তার ব্যবস্থা নিতে। যদি কেউ পানিবন্দি হয়ে থাকেন, তাকে সাথে সাথে উদ্ধার করে প্রাথমিক বিদ্যালয় ভবনে নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। সকল প্রাথমিক বিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র ঘোষণা করা হয়েছে। এখন পর্যন্ত কোনো প্রাণহানি ঘটেনি।

হালুয়াঘাটে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে গৃহবন্দী হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ। টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হালুয়াঘাট পৌরশহরসহ উপজেলার বেশ কয়েকটি ইউনিয়ন প্লাবিত হয়েছে। এতে উপজেলার ভুবনকুড়া,জুগলী,গাজিরভিটা, হালুয়াঘাট সদর, নড়াইল, বিলডোরা, ধারা, ধুরাইল,শাকুয়াই ইউনিয়নসহ ১২টি ইউনিয়নের বিভিন্ন গ্রামে বন্যার পানি ঢুকে প্লাবিত হয়েছে।

হালুয়াঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবিদুর রহমান বলেন, যেসব এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে, সেখান থেকে মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগ, সাবরেজিস্টার অফিস ও খাদ্যগুদামের সামনে পানি জমে আছে। উপজেলার বেশকিছু গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বলেন, ‘ভারী বৃষ্টির কারণে নদীর পানি বাড়ছে। বৃষ্টি কমে গেলে দুইদিনের মধ্যে পানি কমে আসবে বলে আশা করছি।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com