প্রকাশিত হয়েছেঃ জুন ১৩, ২০২৪ সময়ঃ ৮:১৬ অপরাহ্ণ

রফিকুল ইসলাম খান, গফরগাঁও প্রতিনিধি।।

ময়মনসিংহের গফরগাঁও উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার (১৩ জুন) দুপুর ১২টায় গফরগাঁও উপজেলা প্রশাসন ও ওয়েল ফেয়ার সেন্টার ময়মনসিংহ আয়োজিত বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া ইয়াসমিন।
তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে কাজ হারিয়ে দেশে ফেরত আসা কর্মী কর্মহীন অবস্থায় পরিবার-পরিজন নিয়ে কেউ কেউ নানা কষ্ট নিয়ে সমাজে জীবনযাপন করছেন। প্রত্যাগত এসব কর্মীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে রেফারেল ও আরপিএল কার্যক্রমে কারিগরি সহায়তা প্রদানসহ প্রকল্পের যাবতীয় সুযোগ-সুবিধা তাদের দৌরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, পিএমইউ এবং ওয়েলফেয়ার সেন্টার একযোগে কাজ করছে। সেমিনারে তিনি আরো বলেন, প্রত্যাবর্তনকারী অভিবাসীদের পুনরুদ্ধার এবং অনানুষ্ঠানিক খাতের কর্মসংস্থান (পুনরুদ্ধার), প্রবাসীদের সন্তানদের বৃত্তি প্রদান, আর্থিক সহায়তাসহ সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি উপস্থিত সকলকে উল্লেখিত বিষয়াদি সর্বস্তরে জানিয়ে দেওয়ার আহবান জানান।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ওয়েলফেয়ার সেন্টার ময়মনসিংহের সহকারী পরিচালক মোহাম্মদ মাহবুবুল হাসান তাহেরী।
ময়মনসিংহ জেলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ মাহতাব উদ্দিন এর সভাপতিত্বে সেমিনারে ধারণা পত্র উপস্থাপনের পর মুক্ত আলোচনায় অংশ নেন জেলা জনশক্তি অফিসের সহকারী পরিচালক অমিত সরকার, গফরগাঁও প্রবাসী কল্যাণ ব্যাংকের ম্যানেজার খায়রুল আলম, উপজেলা কৃষি অফিসার রকিব আল রানা, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আরিফুল ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার মিজানুল ইসলাম আকন্দ, বীর মুক্তিযোদ্ধা মফিজ উদ্দিন, গফরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নাজমুল হক বিপ্লব, গফরগাঁও থানার এসআই নারায়ন চক্রবর্তী,  ইমরান হোসেন (কাতার প্রবাসী) ও আক্তারুজ্জামান (সৌদি প্রবাসী) প্রমূখ। সেমিনারে মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা গঠনমূলক আলোচনার মাধ্যমে গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন।
উক্ত সেমিনারে বিদেশ প্রত্যাগত বিভিন্ন অভিবাসী কর্মী ছাড়াও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উপজেলা পর্যায়ের কর্মকর্তা, বীরমুক্তিযোদ্ধা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com